আকাশ বলে আমার মত সুখী-
কে আছে ভুবনে,
মেঘ বলে খুঁজে দেখ-
দুঃখ কিছু লুকনো আছে গোপনে।


মেঘ বলে,
আমিই তো সুখি জন,
ভেসে বেড়াই একা,করিনা কাউকে আপন।


জল বলে,
আমায় নিয়ে আছো সর্বক্ষণ,
তোমারে সঙ্গ দিতে, ভুলেছিলাম নদীর মন।


জল বলে,
আমার সদা আনন্দ,
আমিই জাগাই জগতের বুকে, বেঁচে থাকার ছন্দ।


নদী বলে,
কত সহজে আমায় ভুলে গেলে!
আমি আর তুমি একাকার হয়ে ছিলাম দু’জনে মিলে।


নদী বলে,
বয়ে চলি নিয়ে আশা-ভালোবাসা, চিরায়ত এই আমি,
ফিরে পাবে এই ভরসায় বেহুলা তার স্বামী।


ঘাট বলে,
বিদায় বেলায় চাইলেনা ফিরে আর,
তোমার স্রোতেই ছিল যত সম্ভ্রম আমার।


ঘাট বলে,
আমার বুকে আছে তৃপ্তির নোনা স্বাদ,
আমার কাছেই পথিকের চির গন্তব্য প্রতিপাদ।


পথিক বলে,
কেবল নিজের গৌরব টুকু নিলে?
ভুলেছ সবই তার-কত কি পেয়েছ, কি বা আমায় দিলে!


পথিক বলে,
আমার নেই পিছু টান,আমি দুর্জয়,
গন্তব্য আমার আছে,পথ ও যে অচেনা নয়।


পথ বলে,
শেষে ভুললে আমায় তায়!
এ সিক্ত বুকে তোমার, কত যে চিহ্ন থেকে যায়।


পথ বলে,
গৌরব গাথা আমার প্রতিটি ধূলি,
আমি মনে রাখি তারে,যে যায় আমারে ভুলি।


শুনে পথের কথা,
আকাশ বলে,রিক্ত আমি হায়,
ধূলির চরণে লুটায়ে পড়তে,
প্রাণ যে বড় চায়।


মেঘ শুনে আকাশের কথা,
বলে, তোমার ব্যথাই আমার ব্যথা।


জল শুনে বলে,
এবার আমার পালা ভাই!
নদী বন্ধু আমার,নদীর বুকেই ফিরে যাই।


নদী বলে,আমিও যাব তার কাছে,
আমার স্মৃতিতে যে ঘাটের ছবি আঁকা আছে!


ঘাট পেয়ে নদীর সঙ্গ,বলে আপন মনে,
পথিক, তোমার জন্য জাগি,দিবানিশি প্রতিক্ষণে।


ফিরে এসে নদীর ঘাটে,পথিক ধরে গান
পথের বুকেই জন্ম আমার,পথেই সম্মান।


ভুলে একে অপরেরে,
বাঁধি যতই নতুন খেলা,
পরাজয় যেন হয় প্রতিক্ষণে,
দিন যায় হেলাফেলা।


ধূলির বুকে অবশেষে,মিশিয়ে বুক,
ক্ষুদ্র পায় খুঁজে,মহৎ এর সুখ।


FB link:


https://www.facebook.com/photo.php?v=10151659433113796&set=vb.662928795&type=2&theater