সুখীজন পাইনে কোথাও-
নয়নের নাগালে,
সবাই গোপনে দুঃখী-
এ যেন আড়ালের খেলা, কাঙ্গালে কাঙ্গালে।


সব যারে কয়-
তা আছে কত জনের,
তবু মন উচাটন-
দুঃখই সাথী একান্ত নির্জনের।


কারও আছে প্রাচুর্যের বাড়াবাড়ি,
অথচ সুখ বনবাসে-
সুখের সাথে যেন আড়ি,
কাঁদে মন কোন অজান হৃদয় আশে !


কেউ পেয়ে যায়, না চাইতেই বহুকিছু,
তথাপি সে একা-
ছাড়েনা তারে অদৃষ্ট কভু পিছু।


কেউ সব হারিয়ে দুঃখী,
কারও সাধনা বিফলে-
কারও নয়ন ঊর্ধ্বমুখী,
সখ্যতা কেবল আঁখি জলে।


কেউবা খোঁজে সব খানে, সব কেন’র মানে,
খুঁজে খুঁজে ম্লান হয়ে শেষে,
ফেরে নিজের পানে।


কেউ হয়ত বোঝেইনা সখীর নীরবতা,
তাই পায়না খুঁজে মর্ম-
বিফলে যায় তার শত কথা।


কিছু গানে,
অতীতের স্মৃতি মনে ফিরিয়ে আনে,
সে গান শুনে দুঃখী হয় কেউ-
কোথা হতে আসে অতীত,
কোথায় বা মিলায় স্মৃতির ঢেউ ?


সংসারে পূর্ণ হয় মানব জীবন,
দিনের শেষে ক্লান্তির বেশে,
মানুষের ঘরের প্রয়োজন।
সে ঘর ঘরই থেকে যায়,
পরিচিতির পর্ব কখনও সেখানে পূর্ণতা না পায়।


কাছাকাছি তবু সবটুকু কাছে নয়-
দেহের নিয়মে দেহ জাগে শোয়,
মন অজানাই রয়।


দেখা হলে দুই দুঃখী জনে-
খল হাসি ফোটে মুখে,
বলে, এই তো বেশ চলছে জীবন,
বড় আনন্দে আর সুখে।


সুখী জন পাইনে কোথাও,নয়নের নাগালে,
সবাই গোপনে বড় দুঃখী,
এ যেন আড়ালের খেলা, কাঙ্গালে কাঙ্গালে।