যখন জাননা উত্তর,চেয়ে থাকো অনিমেষ-
আমি তোমায় করি রচনা তখন,
তোমার মাঝেই হয় আমার শেষ।


লজ্জা যখন অবলম্বন,
আঙ্গুলের সাথে কর খেলা-
কেবল চেয়ে দেখি তোমায় তখন,
কেটে যায় মধুর বেলা।


উড়ে যায় খোলা চুল,
যেন যুগের পতাকা-
এ সুধার নেই অন্য কোন নাম,
তাই যথার্থ শুধু চেয়ে থাকা।


নিপুণ শিল্পে সাজানো যেন-
তোমার অপ্রপঞ্চ হাসি,
হৃদয় দোলানো এই মাধুরী-
ভালোবাসি,ভালোবাসি।


কর্ণের কাছে অবাধ্য চুল,
মানেনা কোন শৃঙ্খল,
বারেবার তারে শাসন মানাতে-
অঙ্গুলি তোমার চঞ্চল।


তোমার হেন ব্যস্ততা-
ভোলায় আমার যত কাজ,
তোমার মাঝেই পেয়েছি চির সুন্দর-
হল আজন্মের সাধনার সাঙ্গ আজ।