কি নেশায় কাছে টানো, কি মধুর মন্ত্র জানো!
দূরে গেলে আসি বারেবার ফিরে,
অকারণে কাছে এসে-
থাকি তোমায় কেবল ঘিরে।


আপনারে ভুলে, মাতি তোমার খেলায়,
ক্ষণে ক্ষণে জাগে সুখ, বেলা অবেলায়।
নয়নেতে দাও ধরা,হৃদয় কি মোহে ভরা!


খুঁজে চলি কারে, তোমার পিছে,
ধ্রুব কেবলই তুমি,বাকি সব লাগে মিছে।


কি এমন হল, নিজেরে শুধাই বারেবার,
কিসের তরে মোজেছে হৃদয় ?
সাথে বাঁধতে সর্বনাশের সংসার।  


এ নেশা তো কেবলই সর্বনাশা নেশা,
দেবেনা এ মুক্তি আমায়,
অবশেষে ঘুরে ফিরে হবে-
তোমারই কাছে আসা।