এখনো আছে জীবন, এই জনমের দেহ,
সম্বল কেবল এক জনমেরই বিশ্বাস,
সহস্র জনম যেন আছে অগোচরে কেহ।


শত অচেনার মাঝে কোথাও, চেনা জানার মৌন আশ্বাস,
নাকে,মুখে,গায়ে আমার নিজেরই আদিম নিশ্বাস।


কত টুকরো ভালোবাসা,তিক্ত অভিমান-এক জনমেরই এই দেহ,
অচেতনে তবু চেতনা জাগায় জন্ম-জন্মান্তরের স্নেহ,
অতীত লাগে যেন নিজেরে প্রতিক্ষণ,
চিনি যেন সকলেরে আমি,সকলই আমার আপন ।


যে নামে ডাকো আমায়,সে কি মোর আসল পরিচয় ?
অগোচরে যে আছে মোর স্মৃতি,সে ও যে মিথ্যে নয়,
আমার শুরু আমাতে নয়,আমার শেষ ও নই আমি,  
কোথাও মিশে গেছি তোমাতে কখন,আমি হয়ে গেছি তুমি।