যদি বলি চাঁদটা চাই,
হয়ত দিয়ে দেবে তুমি, তোমার ওই ললাটের টিপ ।


তাই চাইবনা চাঁদ,
তার চেয়ে যদি চাই, হিমালয় ?
নিশ্চয়ই তুমি দেবে তোমার কাঁকন বালা,
এতেও হয়ত ভরবে না পরাণ,
গোটা হিমালয় অনায়াসে তলিয়ে দিতে পারে আমার আটলান্টিকের চেয়েও গভীরতম হৃদয়।


তুমি যদি সমস্ত পৃথিবীটাও দিয়ে দিতেও চাও,
তবু ও অভাবীর মত আরও কিছু চাইতে আসব তোমার দ্বারে।


তার চেয়ে তুমি আমায় তোমার মনটা দাও,
এক গভীর হৃদয়ের শূন্যতা,
ভরে দেবে আর এক অনুভূতিশীল গভীর হৃদয়।
সেই যথার্থ হবে
আমার হৃদয়ে, তোমার হৃদয়ে মিলে জুড়াবে জনমের তৃষা।


আবার বাড়তেও পারে,
একটু টুকরো স্মৃতির মত যেন কিছু মনে পড়ছে,
না !
হৃদয়তো তুমি অনেক আগেই দিয়েছিলে,
তখন ছিল ঘোর অমাবস্যা।
তাঁরার মত জ্বলে ছিল তোমার দুটি চোখ,
হ্যা,
দিয়েছিলে মন অনেক আগেই।
কি বাকি রইল তবে ?


সবই যেন পেয়ে গেলাম,
তবু কি আছে আর তোমার কাছে অবশিষ্ট?
কি পাবার আশায় ফিরে আসি বার বার কাঙ্গালের মত ?
ঘুরে ফিরে তোমারই দ্বারে!