আমার শৈশবে আছে কতনা কোল বদল।
আমার মুখে চোখে আছে কত নিঃস্বার্থ চুম্বন।
আমার শৈশবে আছে কত অন্যায় আবদার।
আমার শৈশবে আছে কত প্রশ্রয়।


আমার শৈশবের চোখে নিষ্পাপ দৃষ্টি।
আমার শৈশবে নির্ভেজাল হাসি কান্না।
আমার শৈশবে নেই আগামীর দুশ্চিন্তা-
আমার শৈশবে নেই গতকালের লাভ ক্ষতির হিসাব।


আমার শৈশবে অপেক্ষা কেবল বিকেলের।
অপেক্ষা নরম আলোর।
আমার শৈশবে আছে-
মাটির রাস্তায় দেবদারুর ফল কুড়ানো,
আর ধুলোর স্তুপে পা ডুবিয়ে, হাত দিয়ে ছবি আঁকা।


আমার শৈশবে ছিল আপন জনের নানা উপহার।
আমার শৈশবে ঈদ মানেই নতুন জামা জুতো।
আমার শৈশবে জ্বর জাগিয়ে রাখত বাড়ির সকলকে।
আমার শৈশবে সুস্থতায় হত উৎসব।


আমার শৈশবে ছিল সকাল বেলা গোসল করতে না চাওয়া,
ছিল কান্নাকাটি,ছিল প্রলোভনে কান্না ভুলে গোসল করা।
আমার শৈশবে পোষা মুরগীর ডিমটি আমারই প্রাপ্য।
আমার শৈশবে আমার সকল আপন জন ছিল আপন।


আমার শৈশব, বিস্মৃতিতে থেকে গেছে।
আমি আছি শৈশবের থেকে বহু দূরে দাঁড়িয়ে।
আমার হাসি কান্না শিখে গেছে কৌশল।


আমার বর্তমান চলে সূক্ষ্ম হিসেব নিকেশে,
কোলে তুলে নেয়া মানুষগুলোকে অনেক দিন পর দেখে বলি,
ভালো আছো তো ?