কবিতার খোঁজে প্রান্তর পেরিয়ে বাজারে উঠলাম
অনেক কবির সাথে দেখা, তারা আমারে কবিতার কথা জিগায়
আমি একগাল হাসলাম
কেউ কবিতা লিখে শুনলে আমারও ভাল্লাগে
তারা আমারে চিনে না, চিনবোইবা ক্যামনে
তারা কি আর কবিতার খোঁজে দৌড়ায়।


আমারে কইলো, দেখো আমি কবি
এতগুলা বই বের করি, বছর বছর মেলায় মেলায়
আমার তো বই নাই, জঙ্গলের দাবানল আছে
বললো; বই না থাকলে আর কবিতা ল্যাইখা লাভ আছে।


হয়, এরা কবি, এরা কবিতা লিখে, বই বানায়
বই বানানোর পয়সা আছে, কবিতারে দেখার চোখ নাই
কয়ডা কাগজের মধ্যে ডাল দুইডার চাপায় কবিতা লিখছে
অন্ধ'রা আসছে, বই খরিদ করে, বাহবা ও দেয়
ওই পাশের এক জাত কবির বই কেউ ধইরাও দেখে নাই।


তাগো কবিতায় ছন্দ মিলে লাইনে লাইনে
পড়তে গেলে সূর পাওয়া যায়
আমার কবিতা শুকনা, আগা মাথা ট্যারা ট্যারা
কবিতা কি আর পড়ন যায়;
বাজারের কুত্তারে কবিতা শুনাইলাম
অয় আমারে কয় "কবিতা কি আর সকলে পায়
মেলায় ওরা পয়সা বানায়, কবিতারে কি সবাই উপার্জন করতে পারে?"


ওরাংওটাং মরে নাই, আমারে স্যান্ডউইচ খাওয়াইলো
হালায় চুরি কইরা আনছে বিদেশি দোকান থেইকা
আমার ক্ষুদা নাকি অর চোখে লাগছে
বইসা বইসা বইয়ের বাজার দেখলাম দুইজনে
কত্তগুলা ছাগল ডুইকা গেলো হুট কইরা
তাগো আবার দৌড়াতে আসছে বইয়ের মালিকেরা।