জীবনের প্রান্তরে হঠাৎ থামলাম
নিস্তব্ধতায় ভরপুর, আমি একাই হাঁটছি
পিছনে তাকিয়ে দেখলাম পদচিহ্নের সাথে শৈশব
আর শুকনো পাতার মত স্মৃতিরা ঝরে পড়ে আছে


সামনে তাকিয়ে দেখলাম শুধুই অপেক্ষা
অপেক্ষার শেষপ্রান্তে কিছু বিষন্ন অপ্রাপ্তি
আমি বিষন্নতা পেড়িয়ে গেলেই কি অপেক্ষার অবসান ঘটবে?


অপেক্ষার ওপারে কে আছে?
যার সান্নিধ্যে যেতে অজস্র পথিক
নাকি সেখানে শুধুই কবিতা?
কবিতা পেতে মানুষ এত লোভীও হয়?


ওপারে যদি ঈশ্বর থাকে
লোভ যদি পাপ হয় তবে
ঈশ্বর পাওয়ার লোভে কতটা পাপী হবো?
ওপারে যদি শুধুই কবিতা থাকে
তবে কি ঈশ্বর নিজেই কবিতা?