ভেবেছিলাম পথ হব
জন্ম দেবে
পথিক
তারা কালান্তরে হেটে বেড়াবে
আমার বক্ষ জুড়ে......


সামান্যো করদমায়
আমি হব না বিরক্ত
দুঃখবাস কি জানবো না
বোধগম্যতার থাকবে সবচেয়ে উচু স্তরে
থাকবে পথের দিক দর্শন ও সমসত্ব মিশ্রন।


এই পথেই হেটে কেউ হবে যোগী
থাকবে দর্শনীয় উদার বাস্তবতা
প্রেমিক পথিক দ্রবীভূত হবে,
তার কাব্য রচনায়।


কেউ কেউ  আবিষ্কার করবে অসীম ভালোবাসা আর অসীম পথের
যোগসাজোশ
ভাগিয়ে নিতে চাইবে কেউ কেউ
কেউ কেউ ধূলোর পরিমাপ
জানতে চাইবে?
জানতে চাইবে....ধূলো ও পথের অনুপাত
তাদের বিদায় দেব
ধূলো যে মাপতে নেই।