তাহলে আমরা কারা যেন জ্যান্ত মরা
আসলে তো মানুষ নই।
কেও হয়েছে পাগলা কুকুর, কেও বা ভিজে বিড়াল;
কেও বা ছাগল ভেড়া, নয়তঃ পশু রাজা, না হয় পন্ডিত শেয়াল;
না হয় কেও বা বাঁদর বানর – যেন আর মানুষ নই।
তাহলে আমরা কারা সর্বহারা
মাথায় ছাঁদ নেই, মুখে অন্ন নেই, গায়ে বস্ত্র নেই।
আছে শুধু আকাশ কাঁপানো আর্তনাদ
শুধু আছে বুকে সে অসহ্য এক যন্ত্রনা  
আঁতে আছে তীব্র ক্ষুধা
তাহলে আমরা কারা যেন জ্যান্ত মরা
আসলেই কি মানুষ নই ?
ঐ দেখো লাল পানির লোভে
পাগলা কুকুরদের কত ভীড়
বাঁকা হাসিমাখা গদ গদ কন্ঠে বলে
ঐ দেখো এ দেখো সবই তো আমার
শুধু আমার -সেই বনের রাজার মতো।
তাহলে এরা কারা যেন সৃষ্টির সেরা – আজ তো এরাই মানুষ।