আমিনা মায়ের কোলে কে সে ঐ চাঁদ দিয়েছে উঁকি
কি তার নাম ধাম, এসো আরও জেনে নেই কত কি।
   ও যে দুধের শিশু মোহাম্মদ তাঁর নাম
   আরবের কাল ইতিহাসে,রচিবে যে সুনাম।


  কৃষ্ণ পর্বতে ঘেরা বালুচরে যে তাঁর বাড়ি,
   কুরাইশ পরিবারে আজ আনন্দের ছড়াছড়ি।
হালিমা বিবি পেলেন যে মা আমিনার শিশুর ভার
কেমনে হবে ক্ষুধা নিবারন, যে শিশু আছে আপনার।


   বিচ্ছুরিত জ্যোতির আবেশে মাতৃত্ত জাগে হালিমার
এক স্তন শেষে, দ্বিতীয় স্তনের দুধ খাওয়াতে চাহে বারবার;
   ভাবিয়া ব্যাকুল সে, চন্দ্রমুখ যে ফিরিয়ে নেয় ওপাশ
মৃদু হেসে বলিতে চাহে যেন, ভাইকে রাখিবে উপোস ?


ছল ছল করে হালিমার আঁখি দুটো উপচে পরে জলে
অবুঝ শিশুর হৃদয়ে এখনই এত ত্যাগ কেমনে জন্মালে।
এতো সে নয় তোমার আমার মতো, সে যে ধরার ফুল
সর্বগুনের প্রতিবিম্ব, জ্ঞানের আধার ও জ্যোতির মূল।