আকাশ ফাটা ঐ চীঁৎকার আজও বাজে আমার কর্ন কূহরে
বাজে যেন দিবা নিশি , ভুলিতে পারি না কোনমতে।
সেই ছেলেবেলা স্কুলে পড়ি, সকালে বসি পড়িতে,
হটাৎ আকাশ কাঁপা চীঁৎকার, করিল আঘাত যেন হৃদয়ের তারে।
পাশের বাড়ির মায়া এসে বলে, যাবিনে – চল দেখে আসি ‘বলী’
বই খাতা ছুড়ে ফেলে, চলি মায়ার হাত ধরে,
যেখানে বলী সেতো প্রায় আধা ক্রোশ দূরে,
এতো রাম মুচির বাড়ি, অনেকে দাঁড়িয়ে সারি সারি, করছে আনন্দ কেলী।
উঠোনে আছে পড়ে, সকল পা বাঁধা চিৎ হয়ে শোয়া একটি শূকর ছানা
বাঁশের কঞ্চি শলার গুঁতা খেয়ে বুকে,
ছানাটি চীঁৎকার করে, যেন আকাশ কাঁপে;
চোখের জল করিয়া আড়াল, মায়ার হাত চেঁপে বলি, কি ছিল ওর গুনা?
করি নাই দেরী, তাড়াতাড়ি ফিরি, ভুলিতে চাহি আর আঁখি মুছি বারবার,
মাকে জড়িয়ে ধরে কহি, এর নাম যদি হয় বলী
মন যে  মানিতে চাহে না মা, বিধির বিধান গুলি;
বলীর বদলে চাইনে কিছু, খিলখিলিয়ে হাসুক ও,এইতো মোদের পুরস্কার।