এক কোনে দাঁড়িয়ে ওই যে ঐ পাশে
হাতে নিয়ে শমন, মিটিমিটি হাসে;
কখন যে গর্জে উঠে, থেমে যাবে হাসি,
হিঁচকে মারিবে টান তার ঐ লম্বা রশি।
কত যে যতন করে সর্দার করি তোকে,
থাকব মোরা অনেক আহ্লাদ আর সুখে।
করিলাম যে তোরে মোদের চালনকারী রক্ষক,
সম্বল মোদের করিলে শেষ, হয়ে গেলি ভক্ষক।
কহিলে সেবা দিবি আর কত কি, চাইলে ভোট ভিক্ষা
কোথায় গেল অঙ্গিকার তোর, না পেলি কোন দীক্ষা।
দিলেম তোদের স্বর্গপুরী আরও দিলেম মোটরগাড়ি
মোরা জীর্ণঘরে করি বাস, দু’টি পায়ে যে ঘুরিফিরি।
আমাদেরই নুন খেয়ে, আমাদের সঙ্গেই
করেছিস বিশ্বাসঘাত,
পরিনাম কি যে হবে,
করিলে না ক্ষানিক দৃষ্টিপাত।
ছিনিয়ে নিলি রক্ষিত মোদের
ভাত বস্ত্র ঔষধ পত্র, আরও ভিটে মাটি
সাজালে তোর উদ্যান করিয়া পরিপাটি।
কি করিবে হায় ৷এখন যদি শমন যায় এসে,
দ্যাখ, ঐ কোনে দাঁড়িয়ে ওই যে ঐ পাশে
হাতে নিয়ে শমন, মিটিমিটি হাসে;
কখন যে গর্জে উঠে, থেমে যাবে হাসি,
হিঁচকে মারিবে টান তার ঐ লম্বা রশি।