অপূর্ব প্রেম, উষ্ণতা, একাত্মতা
জীবন, এক বিন্দু জল
না হয় উন্মাদনার বাস্প, বাতাসের ঝড়।
আনন্দ, স্নিগ্ধ পরিবেশ, হাসি, খুশীর প্লাবন,
অভিষেক, বরন, না হয় অগ্রাহ্য।
নৃত্য, স্বপ্ন, দূরন্ত, দূর্বার,
অভিলাষ, শিক্ষা, দীক্ষা। ঝুমুরঝুমুর।
উদ্যম, উদ্দীপনা, সংগ্রাম আর সংঘর্ষ,
উপার্জন, অভ্যুদয়, কর্মহীন, না হয় বাউন্ডুলে,
আদেষ্টা. সক্ষম, ব্যর্থ, আবার যুদ্ধ;
কর্ম, অপকর্ম, খ্যাতি, অখ্যাতি,বন্দিত, আরাধ্য,
লোভী, লালায়িত, অহন্কারী, উদার, নিন্দিত।
প্রেম, কাম, উৎফুল্ল, মৌন। বিস্তার।
নির্ভরতা, অবহেলিত, লান্ছিত
অবসাদ, রোদন, পরে উন্মাদ;
বিধ্বস্হ, নিঃসঙ্গ, প্রলয়, নিশ্চিহ্ন, অদৃশ্য।
অনর্থক ক্রন্দন, ক্ষানিক মনস্তাপ,
সব ছাই, পরে মাটি।