অতিথী হয়ে এলাম, তোমরা যবে করিলে নিমন্ত্রণ
মন প্রাণ সঁপিয়া দিলে, করিলে মোর অনেক যতন।
কান্না লুকিয়ে হাস মিছে, কষ্ট পাব শেষে,
যাতনা যত করিলে আড়াল. মোরে দিলে গো ফাঁকি,
আমি তো লজ্জায় মরি, তোমাদের দিলেম কি ?
এই ভড় দুপুরে রৌদ্রের জ্বালায় নিয়েছি গো আশ্রয়
ঐ সে বৃক্ষরাজির ছায়ায়, দিলে গো কোন সে মায়ায়,
ফল আর জল, করিলে মোরে আপ্পায়ন,
হলো ক্ষুধা নিবারন, এত যে মায়া তোমার, জানতাম কি !
আমি তো লজ্জায় মরি, তোমাদের দিলেম কি ?
দিবসে দিলে আলো আর তাপ, রাতে চাঁদের স্নিগ্ধ হাসি,
পাখীর কলতানে কি যে আনন্দ জাগে, বাজে মনের বাঁশী
আসিল পোষা যত, মোরে জানাতে সোহাগ,
অতিথীর আতিথেয়তার কিছুই যে রাখিলে না বাকি,
আমি তো লজ্জায় মরি, তোমাদের দিলেম কি ?