কবিতার আসরে আসতে চাইলে কেহ,
আসতে দাও গো ওদের, করিও না মানা
তোমরা যারা কবিতাকে চেন, জান ভাল,
ক্ষানিক সময়, না হয়, হয়ে থাক কানা।
না হোক সে অনেক নামী দামী কবি,
অঢেল রঙিন কবিতা যে হইবে সৃষ্টি;
দেখিব অনেক কবি আর কবিতার রং
আসরে যেন, হইবে গো কবিতার বৃষ্টি।
কবিদের আসরে আজ নাই কোন বাঁধা,  
থাকিবে না কোন কবিতা-আইনের বেড়ি,
কবিতার প্লাবনে, হবে আসর প্লাবিত,
কবি রচিবে কবিতা, সকল বাধন ছিঁড়ি।
চারিদিকে যে আর্তনাদ, দুঃখ কান্না এত,
কবিতার নেশায়, হোক না মাতাল উদাস
আর কত সহিবে,জ্বালা যন্ত্রনা উপবাস,
কত আর ক্রন্দন, নিয়তির পরিহাস।
কবিতার বাদ্যে কাঁপুক ঐ সে গগন
তবেই বোধ হয় ফুটিবে কবিতার ফুল,
কবিতার নেশায় কবি হয়েছে যে বেহুঁশ,
ইতিহাস দেখে, কে রবীন্দ্র আর নজরুল।