যখন তুমি নদী হও,
ভেসে ভেসে কোথায় যাও ?
কেনই বা যাবে গো তুমি, অভিসারে,
ভালোবেসে তোমায়, আছি আমি পারে।
রাতে যখন চাঁদ হয়ে গো হাস,
মনে হয়, তুমি মোরে ভালবাস;
বলি যবে, তব গায়ে ঐ যে কালি,
শুধু তুমি কহ, প্রেম যে পহেলি।
যখন তুমি আকাশ হয়ে গেলে,
সাজিলে যে মনোহর, ঐ সে নীলে;
অন্যেতে কোথা, যাহা আছে, তোমাতে,
লোকে বলে ছাই, নাই যে ঐ পরীতে।
যখন তুমি হও রাতের আকাশ,
তখন যে তোমার শুধু অবকাশ;
মুক্তো খচিত ঐ সে নীল শাড়ীতে,
কি অপূর্ব লাগে, পারি না বলিতে।
যখন সূর্য্য হয়ে উঠ জেগে, হাসিতে,
রাতের সুখ যেন পারনি গো ভুলিতে;
সেই সন্ধেবেলায়,ঐ সে ধূঁপছায়ায়,
লাল শাড়ীটাতে কি যে দারুন মানায়।
আঁখি দুটো নম, যেন চাহিবে বিদায়,
জানি না, আবার কবে দেখিব তোমায়।
চাই চিরদিন,ভালোবাসি যে তোমারে,
ভালোবাসা কেন শেষ, শুধাই কাহারে।