সবুজ বরণ দেশটি আমার, তারে যে অনেক ভালোবাসি,
পৃথিবী জুড়ে পাবে নাকো এমন দেশ, এত যে রূপরাশি;
কৃষকের গোলা ভরা ধান আর যে সবুজ সোনালী মাঠ;
মোদের ছোট ছোট ঘরবাড়ি আর সরু সরু পথ ঘাট।
সকালে পাখীদের কলতানে, ভাঙ্গে মোদের ঘুম,
ঈদ আর পূঁজো পার্বণে পরে সে গো আনন্দের ধুম।
নদী নালা খাল বিলে আছে ভরে, মোদের এই দেশটি,
মাটিতে যে সোনা ফলে, বপন করিলে কোন আঁটি।
পূবের আকাশে যবে সূর্য্য উঠে, হয় মাঠ ঘাট লাল,
এতই রূপসী ও, মাথায় আবার সোনালী কেশজাল।
সকল বৃক্ষরাজি আর মাঠ ঘাট যে ফুলে ফলে ভরা,
সাদা কালো পাহাড় পর্বতে দেশটি যেন আকুল করা।
কৃষক লাঙ্গলে করে হালচাষ, গায় গান মধুর স্বরে,
নূতন কলিরা সব, বই খাতা মাথায় নিয়ে স্কুল করে।
মোর দেশ খানি, মনে হয়, একেবারে ছবির মতন,
কোন সে নিপুণ শিল্পী, তুলিতে তার করেছে ধারন।
সবুজ বরণ দেশটি আমার, তারে যে অনেক ভালোবাসি,
পৃথিবী জুড়ে পাবে নাকো এমন দেশ, এত যে রূপরাশি।