সহসা কবিতা এসে,
আমাকে বলিল, হেসে,
আমারে পড়;
দন্ড ও যায়নি বিতে,
কবিতা বলিল, কেঁদে,
এই নাও ধর।
খানিক পরে, ধমকায়ে
বলে, হলো কি, হায় হায়,
না, এইটে পড়;
একি, এখন সে ভেংচায়,
পড়তেই হবে গো আমায়,
পড়, না হলে সর।
পড়িলাম আমি পাকে,
ভয়ে ডরে, এক ফাঁকে,
গেলাম যে সরি;
গোলমাল গেল যে তুঙ্গে,
যেন ফিস্ ফিস্ ,ওদের মাঝে,
আমি ভয়ে মরি।
পরে তো বুঝি, ওদের চাল,
হয়ত হয়েছে কোন হাল,
পড়া শুরু আবার;
পরিপাটি আসর এখন,
হোক তার ভালা, যে জন,
করিল ভালো সবার।
এসো মোরা, সকলে এক সাথে,
কবিতার গান গেয়ে গেয়ে,
আসর সাজাই;
মন দিয়ে লিখি, তড়িঘড়ি নেই,
প্রাণের কবিতা, কত যে সুন্দর,
দেখিবে সবাই।