ঐ নীল আকাশের বুকে যে রূপোর শশী,
বিচ্ছুরিত ঝলমলে তারাদের সনে বসি।
ওরা করছে কত যে মধুর  আলাপন,
দেখে, কোলের শিশুর, না রহিল রোদন।
এসো, বসো, গল্প করে, হবে ওরা উদ্দীপ্ত,
সময়, তুমি যে হয়েছো খুবই অবাধ্য।
এই ধরাতলে দেখ, ফুলরাশির  মেলা,
রঙিন প্রজাপতির সে এক প্রণয় খেলা।
কি মধুর প্রেম ওদের, ওরা কত দুরন্ত,
কে বলিবেনা ওগো, নয় ওরা উদ্বাহিত।
বসো, আশির্বাদ করো, ওরা হবে প্রবুদ্ধ,
সময়, তুমি যে হয়েছো খুবই অবাধ্য।
দেখ ওই বিত্তের ঘরে, আনন্দের খেলা,
দুঃখ পালিয়ে গেছে, নাচে আনন্দ ভেলা।
একটু বিশ্রাম কর, পাবে কদম্বেরও সুগন্ধ
সময়, তুমি যে হয়েছো খুবই অবাধ্য।
এখানে দেখ, মানুষের কত যে হাহাকার,
বাঁচার নেই আশা, শুধু নিরাশার পাথার।
আশার বালি মরীচিকা হয়ে, প্রতিনিয়ত
মারছে ঠোকর, ভাঙ্গে ডানা, শিকারী যত।
হাত দুটো বুলিয়ে যাও, কান্না কর বন্ধ
সময়, তুমি যে হয়েছো খুবই অবাধ্য।
সবুজ ঘাসের বুকে শুয়ে আছে শিশির,
হবে সোনার পরী, ভরিবে মন আমার।
আসবে শালিখ দোয়েল ডানা মেলে উড়ে,
বলবে কত কথা, তুমিও শুনো মজা করে।
কত দূর যাবে তুমি, হবে না যে ক্লান্ত,
সময়, তুমি যে হয়েছো খুবই অবাধ্য।