বৈশাখী ঝড় যে নৃত্য করে তার উঠোনে,
মরি, সেই গো ভালো, ধরা কহে ক্ষুব্ধ প্রাণে।
ঝর ঝর বর্ষায়, খাল বিল, নদী নালায়,
পানির প্রেমে ভরে উঠে, কানায় কানায়।
উত্তাল সাগর কাঁদে, ঐ মোহনাতে বসে,
কখন যে তার নদী, ফিরে আসে শেষে;
চৈত্র প্রখরতায়, ধরনী যেন বিপদে,
পিপাসায় ফাটে বুক, এই প্রচন্ড রোদে।
আকাশের মেঘগুলো ফেটে পরে রোষে,
আষাঢ় শ্রাবণ যে দূরে, সমাধান কিসে;
বসন্তে ধরা, সেজেছে অদ্ভুত, সেকি হায়,
কত রঙ্গের ফুল তার চুলের খোঁপায়।
রঙ্গীন শাড়ী পরে, চেয়ে আছে পথ পানে,
প্রেমের নাগর, পৌঁছে যাবে কোন ক্ষণে।
নিখিল উঠে কেঁদে, সূর্য নিবে যে বিদায়,
সে উজ্জলতা, আঁখি জলে আঁধারে লুকায়;
কত যে সময়, তার লেগে যায় ফিরিতে,
জগত হবে যে উদ্দীপিত, মৃদু হাসিতে।