পর্বত শৃঙ্গ চূড়ায় তুমি যবে,
ভেবেছো তবে, সে কথা  কভু;
যেমন, তুমি হাসলে সে গর্বে,
অদৃশ্যেও হেসেছে, কে সে প্রভু।
কখনও হয়ে গেলে আরাধ্য,
মানুষ ভালোবাসে তোমাকে;
ভাব হয়ত, হয়ে গিয়েছো ধন্য,
অদৃশ্যে, কেও গর্বিত সে কে ?
বাঁচার যুদ্ধে, হলে পরাজিত,
কাঁদলে যে অনেক নীরবে;
নেই স্বস্তি মনে, অস্থির চিত্ত,
কেঁদেছে সেও, দেখনি তবে।
এই নিঠুর নিয়তির পরিহাস,
চৌচির করে, তোমার পাঁজর;
মনন রহিত, হলে যে উদাস,
অদৃশ্য বলে, হয়ো না হতাশ।
    আশার সে দুর্বার ছলনায়,
   হয়ে যাও একেবারে ভীত;
ছলনা অগ্নি, তোমাকে কাঁদায়,
উজ্জীবিত করে, দিয়ে প্রেরনা শত।
সমাজ বিত্ত হয়ে দেখালে দর্প,
ওরাও মানুষ তব চারিপাশে;
কে অদৃশ্যে করে, সে প্রয়াস খর্ব,
হতে হলো যে বিফল, অভিলাষে।
  বিয়োগ ব্যাথায় হয়েছো কাতর,
অশ্রুজলে তুমি, হয়ে গেলে সিক্ত;
স্মৃতির কষাঘাতে হলে যে পাথর,
মাথায় যে এক হাত, হয়ে সে প্রীত।