বিজ্ঞানও বলে,
দিন দিন আবহাওয়া হচ্ছে গরম;
        খুব অচিরেই,
যেন প্রকৃতি এই, রূপ নেবে চরম।

         নিরাপত্তা জানের,
দু’দিন আগেও ছিল না যে এমন,
        জানে না কেহ,
ধরার কে কখন, পাবে যে শমন।


          দৈনন্দিন জীবন,
হয়েছে বিস্বাদ, জিনিসের দাম তুঙ্গে;
         সর্বত্র বেমানান,
অবাক, মানুষের চলাফেরার ঢঙ্গে।


            শুনি প্রেম প্রেম,
এ যেন এখন, শুধু কলমের ডগায়;
         কোথায় সে প্রেম,
সবই তো লুকিয়ে, কাগজের পাতায়।


               সেদিন শুনি,
স্বামী দিয়েছে, এক জীবন্ত স্ত্রীকে জ্বালি,
             ওরা যে রিক্ত,
বাপের নাই কড়ি, নিজেই হলো যে বলী।


             পাখীটি ঐ বৃক্ষে,
কাল যে করেছে, কতনা বোবা বিলাপ,
            নীড় থেকে ওর,
বাচ্চাটি যে পোকা খাবে, দিয়েছিল ঝাঁপ।


              শুনি সর্বশ্রেষ্ঠ,
এই মানুষ, কেমনে, বুঝতে হই ব্যর্থ;
             হাওয়া গরম,
না শুধু ভূমন্ডলের, যারা এখানে সৃষ্ট।