তটিনী কাঁদে, অভ্র আজো আসেনি ফিরে
       সেতো বহুদিন হয়ে গেলো;
কত না প্রেম খেলা, কত মিষ্টি কথা বলা,
       সবি যে অধরাই হয়ে রলো।

গতবার যবে, এসেছিল অতি গোপনে,
    সিক্ত করে, প্রেমজলে সে বুক,
    ঢেউয়ের তালে, মত্ত নাচ গানে,
বিস্মিত, বৃক্ষ ও পাখী, দু’পাড়ার লোক।

     পাহাড়ের পাদদেশে, ঐ কুটীরে,
প্রতীক্ষায় থেকে, হয় সে ক্ষাণিক তন্দ্রিত,
    কখন আকাশের পথ বেয়ে বেয়ে,
পাহাড়ের বাঁকে, বাহুপাশে করে সে সিক্ত।

সে স্মৃতিকথা, এর তীব্রতা, লাগে বুকে ব্যথা,
      বুঝেনি সে আগে। এই প্রেমবাগে,
      এবার অভ্র এলে, আষাড় শ্রাবণে,
বাঁধবে প্রেমে চিরতরে, এই তার শেষ কথা।