দুঃখের সনে আমার উঠাবসা,
ওর সঙ্গে যে আমার মেলামেশা,
    সুখ তাই দিয়েছে আড়ি;
সুখের যে কি, আন্দাজ পরিভাষা,
কেমনে হবে ওর সঙ্গে ভালোবাসা,
  কিছুই আমি, বুঝিতে নারি।


সারাদিন কাজকর্মে থাকি ডুবে,
ভাবি, দুঃখের প্রেমে ভাটা হবে,
  ঘরে ফিরি, ঐ গোধূলিতে;
দুঃখ বলে, অপেক্ষায় থেকে থেকে,
অস্থির হই, নাকি তুমি দূর্বিপাকে,
দেরী যে কেন, ঘরে ফিরিতে।


বিজলী ঝলকে, ক্ষীণ আলোতে,
সুখকে দেখি, হাতছানি যে দিতে,
  বলে ইশারায়, আমি এখানে;
দুঃখ বলে কেঁদে, কি যে অপরাধ;
হয়েছে মিছে, সব সাধ আহ্লাদ,
যাব আমি, তুমি রবে যেখানে।


মনটা ভালো নেই, করে আনচান,
করি যে কেমনে, সুখের সুধাপান,
   সুখ, এই আছে, এই নাই;
দুঃখ কেঁদে বলে, কি যে আজকাল,
না বুঝি কিছু, তোমার হালচাল,
মনটা ভাল না, হয়েছি পরছাই।