তোমরা যারা, কর সমাজে রাজনীতি,
ভাবলে নিজেকে,হয়েছো সমাজপতি।
  কর তবে,দেশের একটা সুষ্ঠু গতি,
  মানব কষ্টের কর হাল,নাও প্রীতি।

   নিরক্ষর মানব মনে,জ্বালাও বাতি,
অন্ধজনে ভরে দাও,জ্ঞানের সে জ্যোতি।
চারিদিকে দেখ,ওরা যে অসহায় অতি
  ভালোবেসে ওদের,তুমিই হও মতি।

শুনেছি, মরু অঞ্চলে, চলে রাজতন্ত্র,
তলিয়ে দেখ, ওখানে কি মধুর মন্ত্র।
নেই দাঙ্গা ফ্যাসাদ, নেই হিংসা বিদ্বেষ,
নেই কান্না, সর্বত্র যে সুখের আবেশ।

নেই স্বজনপ্রীতি, নেই গো লোভ বৃত্তি,
সবাই সমান, দেখে কে সতী সাবিত্রী।