এই যে আমি, গাই শুধু তোমার গান
যেদিন দিলে গো মোরে, তব বুকে ঠাঁই;
দুঃখ, খ্যাতি দিলে যা বা, আর  অপমান
হৃদয় কাঁদে, শুধু তোমারে তবু পাই।
যত সুখ দিলে মোরে, তব এ ভুবনে
ভাগ করি তা, মানুষ, বৃক্ষ ও পশুতে;
তুমি চেয়েছো, তাই আছি আমি এখানে
জান না তুমি, ডুবে থাকি আমি, তোমাতে।

দুঃখ ঢেলে এ জীবনে, তব লাগে ভালো
সহি যে তা, তোমার হাসি দেখিব বলে;
বুক খানি এ, পুড়ে তবে অঙ্গার হলো
দৃষ্টি তো রাখিলে, হোক না তা রোষানলে।
কষ্ট আরাম, যা দিলে মোরে ধরাধামে,
গাহিব ততক্ষন, এ শ্বাস যবে থামে।

          চতুর্দশপদী কবিতা
তাল প্রকরণ: কখকখ, কখকখ; গঘগঘ ঙঙ