দেশের মানুষ,সে কি অনুপ্রেরণায়,
দেশ করে স্বাধীন,সুখের বাসনায়;
এক সাগর,রক্ত দিতে করেনি শঙ্কা
ঐ হানাদার বাহিনীর বাজাল ডঙ্কা।


মা বোনেরাও,এগিয়ে এল যে সামনে
শত বিপত্তি,তবু পিছে হটেনি রণে।
হারিয়ে স্বজন,বুকে নিয়ে কত ব্যথা
পেলাম,অভীষ্ট এ স্বপ্নের স্বাধীনতা।


আজ জনতার,সেই আকাঙিত স্বপ্ন,
অর্জিত সে স্বাধীনতা,হলো যে বিপন্ন।
জনতার স্বপ্নে,করিল বিশ্বাসঘাত,
স্বপ্ন হলো চুরমার,দিন  হলো রাত।


জনতার নেই সুখ,কষ্টের পাহাড়,
ভাগ্য বিবর্তন নেই,এই জনতার।
পশুরা হয় নাকি,প্রভুর তাবেদার,
মানুষ হলো না তাবেদার,জনতার।


   স্বাধীনতা প্রাপ্তির সৌজন্যে