কি শীত,কি বা বর্ষা,ঝড় বা তুফান
বাঁচতে হলে এ বাহন চালাতেই হবে;
বাঁচাতে সে চায়,পরিবারের জান
হলে বুড়ো শেষে,বাঁচাবে কিভাবে  ?


সকাল আর সন্ধ্যা,রাত কিংবা দিন
মুখেতে হাসি, হয় না কালো;
দেখি তারে,বহু মহল্লায় সারাদিন
    ঘাড়ে গামছা গায়ে লুঙ্গি,
    শীত, বর্ষা যাই বা হলো।


সেদিন সকালে, প্রচন্ড শীতে রাস্তায়,
শুধাই যবে তারে,নিয়ে চল অফিসে;
মৃদু হেসে,মাথাখানি নেড়ে সম্মতি জানায়,
বলি আবার তাকে,এসো অফিস শেষে।


হরতালে একদা, বিধ্বস্ত এ শহর
আসে নি ও;ক্ষণ যায়,এল না গোচরে;
ভাবি হয়ত বা শীতে,হয়ে পাথর,
পড়ে আছে কোথাও,পথের ধারে।


নশ্বর জীবন,থামলেও একদিন,
রিকসার চাকা,ঘুরবেই চিরদিন।

           ‘চাকা ঘুরবেই চিরদিন।’
কবিতাটি অরুন কারফা কর্তৃক সম্পাদিত