নৈরাজ্য অরাজকতায়,ভরা এ দেশ
জানে না কেহ তবে,কবে যে এর শেষ;
যদ্দিন বেঁচে,পান কর জীবন রস
হতেও তো পারে,ওরা তোমাদের বশ।

আজ আছো,কাল থাকবে,কি সে ভরসা
নগদ যাহা পাও,তাই নাও হামেশা;
শ্রম আর নিষ্ঠার ফল,যা পেলে তুমি
মনে পুষো এই,দিয়েছে তা অন্তর্যামী।

যারা আছে অন্ন কষ্টে,নানা দুঃখ জালে
শক্ত করো মন,মরে যাবে,তা না হলে।
যারা নৈরাজ্য অরাজকতার কর্ণধার
ওরা পাবে,সে কঠিন মৃত্যু উপহার।

রেখো মনে,ওদের জীবন অর্থহীন
মুহূর্তে সব,হয়ে যাবে যে বিলীন।
অস্থায়ী ওসব,এই আছে এই নেই,
জেনো,সবই করিবে অবসান সেই।