সব কিছু যে,একদম বদলে গেছে
মনের মত,আগের মত নেই আর;
তবে এই মনের চোখে তেমনি আছে
পাগল করা,মধুর হাসিটি তোমার।
প্রত্যুষে যবে ঐ সে গোলাপের বাগানে
বেড়াতাম তোমার হাতে হাতটি রেখে;
চারিদিক মুখরিত হতো কত ঘ্রাণে
কই সে ঘ্রাণ,ফুল পড়ে না আর চোখে।

শিশির যখন দূর্বাঘাসে চুমু খেতো
লুকিয়ে যে দেখতে,তারে প্রাণটি ভরে;
ঐ দুষ্টু লাল সূর্যটা যবে উঁকি দিতো
দেখতে তুমি,পালায় সে কেমন করে।
তুমি গেলে চলে,কভু তাই মনে হলে
দেখি শুধু তবে জলকণা আঁখিতলে।

             চতুর্দশপদী কবিতা
তাল: কখকখ, কখকখ; গঘগঘ ঙঙ