অচিন এক পাখী, এ খাঁচার ভিতর
কখন যে যাবে উড়ে, ঐ সুদূরে শূন্যে;
এখন ও সময়, শুধরাও অন্তর
কি করেছো তবে গুনাহ, আছে তো মনে।


যদি ভেঙ্গে থাক কারো, অমূল্য এ মন
ভেঙ্গেছো তবে তুমি, মসজিদ মন্দির;
কর অনুতাপ, কর মন্দ বিসর্জন
পরিশুদ্ধ না হলে, থাকবে যে অস্থির।


কেন কর অন্যায়, কেনই বা তা সহ
তোমার কাজ আর  কর্মে, যে পেল ব্যথা;
বুকে টেনে লও তারে, লীন কর দাহ
দুরাচার নয়, ছড়াও প্রেম বারতা।


কর আজি, নয় কাল হবে গোলমাল
পাখী উড়ে গেলে, ফিরে না সে চিরকাল।