যখন আসবে ডাক, মারবে হাঁক
          নৌকা যাবে ডুবি;
থাকবে কি, তখন আর কিছু বাকি
          মুছে যাবে সবি।
এই নীল আকাশ, শরতের রাতে
          হাসে মুক্তো মেখে;
আঁধারে জোনাকীরা করে ঝিকিমিকি
          দেখি তা পুলকে।
বসন্ত এলে, ধরা সাজে কত বেশে
          শত রঙ ফুলে;
সবুজে মাখা, ধানের কোমল পাতা
          সমীরণে দোলে।
পাখীর কলরবে ও মধুর তানে
          পুলকিত রই;
ইচ্ছে করে, পাখী হয়ে আকাশ ছুঁই
          থাকি ভুলে হৈচৈ।
সারা জনম খেলে দোলে দিই পাড়ি
          এ জীবন শশী;
বিধি হলে বাম, এই আনন্দ খুশী
          দন্ডে যাবে মিশি।