দরিদ্রতা কি মা’, জানতে চাই না আর
বুঝিনি আগেও, বুঝে কি হবে আমার;
ক্রয় করে মোরে খদ্দের কত যে মূল্যে
বিনিময়ে এ দেহের, তুমি কি বা পেলে ?

দশটি মাস তব গর্ভে ধর এ দেহ
আত্মা রক্ত মাংস আর সে প্রেম প্রবাহ;
উপেক্ষা করে তুমি, কত ঝড় দুরূহ
আনলে মোরে, ভুলে প্রসবের প্রদাহ।

তিলে তিলে হই বড়, তোমার সোহাগে
মা, দরিদ্রতায় বিক্রি কর ঐ দানবে;
স্নেহ মমতা সবই ভেস্তে গেল তবে
আজ এরা খাচ্ছে আমায়, খাবার ভেবে।

দীনতায় জ্বলে হয়েছ তবে অঙ্গার
ক্ষত বিক্ষত আমি, নাচে হর্ষে খরিদ্দার;
নিশীথে আওয়াজ শুনি, তোমার কান্নার
ঐ দীনতা পাশে, আমায় চাও আবার ?

এ জীবন খুইয়ে ফেলেছে সব অর্থ,
সব হয়েছে নস্যাৎ, আছে শুধু দাহ;
এ দরিদ্রতা, এত নিঠুর এত ভয়াবহ
প্রেম মমতা জ্বালিয়ে করে দুর্বিষহ।