থাকি মোরা, এই এক অজ পাড়াগাঁয়ে
আর তুমি সে ঝলমলে, এক শহরে;
কত সুখে থাক, কত না আনন্দ ভরে
দিন রাত কর চলাফেরা, ঐ মোটরে।

রৌদ্রের প্রখর আঁচ, লাগে না শরীরে
রাতের আঁধারে বিদ্যুতের ঝর্ণা ঝরে।
ঝড় বৃষ্টি বাদলে, হও না বিচলিত
ক্ষরা তাপে হতে হয় না কভু ঘর্মাক্ত।

এই পাড়াগাঁয়ে ঘুরিফিরি খালি পায়ে,
ধুলো কাঁদা, লাগে যে মোদের সারা গায়ে;
ঘরে মুরগী হাঁস, মাঠেতে গরু ছাগে,
কাটে দিন, হাসি কান্না আর যে সোহাগে;

সওয়ারী হয়েছি মোরা এই ভেলায়,
মিলে মিশে করি বাস, এ ভব মেলায়।
রৌদ্র তাপে, শরীরে ঘাম দূর্গন্ধ লয়ে
স্নান করি, কর্দমাক্ত জলে ঐ পুকুরে।

কোনভাবে আছি বেঁচে, এ প্রাণটা ধরে
শেষে একদিন, পৌঁছে যাব ভব পারে।
এসো একবার দেখ, মোদের কি কষ্ট
তোমার হবে কষ্ট, আমরা হব তুষ্ট।

ভাবি, তুমি আছ সেখানে পরম সুখে
আর মোরা যে মরি, এখানে ধূঁকে ধূঁকে।