বারে বারে মনের কোঠায় দাও উঁকি
কখনো ঐ স্বপ্ন সাগরে, উঠ যে ভেসে;
করো জিজ্ঞেস, বলো, আমার নামটা কি?
বলি ‘আগুন’, ওমনি দিলে ডুব হেসে।

লিখতে বসি কবিতা, মনের পাতায়
ওখানেও দেখি সেই হাসিমাখা মুখ;
বল, সবাই এই আগুনে যে পালায়
তুমিও পালাও, রেখে যাও কিছু সুখ।

শরতের রাতে, বাগে বসে আছি একা
আকাশের তারার মেলায় যাই ডুবে;
ওখানে আবার, ঐ হাসিমুখটির দেখা
সেই প্রশ্ন, কি তবে আমার নামটি হবে?

দেব আমি নাম তোমার, তবে ‘পাষাণী’
দূর বোকা, নামটি আমার স্বপ্ন রানী।