মা’গো আমরা কোনদিন ভুলবো না
       রক্তে রঞ্জিত ঢাকার সে মাঠ রমনা;
       বায়ান্নর অমর একুশে ফেব্রুয়ারি
ভাষার জন্যে, ভাইয়েরা হলো শহীদ যুদ্ধ করি।


       মা’গো আমরা কোনদিন ভুলবো না
       বীর সে শহীদ তোমার চল্লিশ সোনা,
       হেসে হেসে প্রাণ সব উজাড় করি
ভেঙ্গে সে কারা কপাট, তোমার ভাষা আনলো কাড়ি।


        মা’গো আমরা কোনদিন ভুলবো না
       আমার ভাইদের তাজা সে রক্ত কণা;
       জ্বলে জ্বলে দিচ্ছে চারিদিক আলোয় ভরি
সবার মুখে মুখে ভরে দেয় তোমার বোল ছুঁড়ি।


        মা’গো আমরা কোনদিন ভুলবো না
       বৃথা যেতে দিইনি, কখনো যে দেব না,
       তোমার ভাষা আর স্নেহ আঁচল ছাড়ি
যাব না কোথাও, থাকবো মা’ তোমায় আঁকড়ে ধরি।


        মা’গো আমরা কোনদিন ভুলবো না
        কৃষ্ণচূড়া তলে শুনি ঐ পদচারণা
       দেয় যে ফুলমালা, কৃষ্ণচুড়া ফুল ঝরি
আজ এই রাষ্ট্রভাষা, সন্মানিত বিশ্বভাষায় স্থান করি।


                   বাংলা আমার ভাষা