মাতৃভাষা, সোনার চেয়েও দামী বেশী
আমার মায়ের বোল, এই বাংলা ভাষা;
মায়ের সে ডাক ‘খোকা’ সঙ্গে মৃদু হাসি
ঐ ডাকে জুড়ায় মন, জাগে ভালোবাসা।
বিশ্ববিদ্যাপীঠে, সেরা কচি ছাত্র ওরা
বুকের এক সাগর তাজা রক্ত ঢেলে;
যেন সেই কৃষ্ণচূড়ার পাপড়ি ঝড়া,
ফেব্রুয়ারির এ একুশেতে, গেলো চলে।

ঐ রমনার সেই সবুজ দূর্বা ঘাসে
নিদ্রিত ওরা কতগুলো সে বীর প্রাণ;
যেন রক্তছাপের সে রক্তকণা হাসে
দেখ, কত উদ্দীপ্ত ওরা, কত অম্লান।
দিল প্রাণ হেসে, মায়ের ভাষার জন্য
মা, শুন জনতার বিলাপ ‘ওরা ধন্য’।


             চতুর্দশপদী কবিতা
তাল প্রকরণ: কখকখ, কখকখ; গঘগঘ ঙঙ


             বাংলা আমার ভাষা