এ যুদ্ধ করে কতদিন আর বাঁচবো,
মনে হয়, কালই হয়ত বা হাসবো।
এখানে সব যেন মরীচিকার মত
এ জীবন সংঘর্ষ চলে প্রতিনিয়ত।

পৃথিবীর মাটি শুকিয়ে যেন কঙ্কাল
দাঁত বের করে হাসে, প্রতিটি সকাল।
মাটির শরীরটা যেন কঙ্কর মাখা
পদচ্ছাপ সকলের, তাই রক্তে আঁকা।

গাছপালা মানুষ আর এ পশুপাখী
মেজাজ সবার যেন খুব রুক্ষ দেখি।
হয়ে যাই নীরব নিথর, হই বাকরুদ্ধ
শেষ হয় সময়, শেষ হয় না যুদ্ধ।

প্রতিঘাতে, মাটিতেই সব ধরাশায়ী
জীবনগুলো এখানে তবে কি উদ্বায়ী ?