প্রতিদিন কত প্রতিবিম্ব দেখি
         জমে থাকা ছবি,হৃদয় দর্পণে;
বীভৎস কত,তাই আৎকে উঠি
         কেমনে এলো তা,পড়ে না মনে।


ভালোবাসি যারে,কতটুকু তারে
         না ছলনা,না মমতা অন্যজনে,
কে কাঁদায়,কে বা হাসায় আমারে
         হৃদয় দর্পণ যেন সব জানে।


কোথায় তবে করেছি কি অপরাধ
         সবই দর্পণে রয় আঁকা স্পষ্ট;
কোথায় পেয়েছি কি সে অপবাদ
         কখন হয়েছি তবে পথভ্রষ্ট।


দুঃস্থের তরে কতটুকু এ হাত
         খারাপ আচরণে দিই বেদনা;
কতটুকু কাকে দিয়েছি আঘাত
         দিয়েছি কাকে কতটুকু বঞ্চনা।


করি নি তাকে কখনো শ্রদ্ধা
         দিয়ে গেছে প্রাণঢালা কত স্নেহ;
করেছি তবে শুধু তারে অবজ্ঞা
         দর্পণে আঁকে যেন,কেহ প্রত্যহ।