আকাশের বুকে এত মুক্তোর ছড়াছড়ি
     দেখে তা মাঝে মাঝে মৃদু হাসি
     আকাশ ভাবে, তাকে ভালোবাসি
হাতছানি দিয়ে বলে এসো, নয়তো আড়ি।


সেদিন পূর্ণিমার রাতে বসে নিরিবিলি
     চেয়ে দেখি ঐ অপরূপ শশী
     তাকিয়ে হাসি, ভাবে ভালোবাসি
কাছে এসো, পড়েছি কপালে সে টিপকালি।


  আকাশের বুকে বেড়ায় মেঘ রাশি রাশি
     বলে, এলাম সে সাগর ত্যাগী
     আকাশে তাই ভালোবাসা মাগি
তুমিও এসো, থাকবো এখানে মিলিমিশি।


এ মাটিকেই যে আমি তবে বেসেছি ভালো
     বসন্তে অর্পে সে ফুলের মালা
     আয়োজিত তার এ প্রেম মেলা
মাটির সনে থাকি শান্তি পাই, সেই ভালো।


তোমরা কখনো দিও না আর হাতছানি
     হর বসন্তে আমার এ মাটি
     দেয় ফুলমালা, মমতা অতি
তাকেই বাসি ভালো, দিয়েছি হৃদয়খানি।