শুধাই তবে কাহারে
বর্ষায় গগনের বিকট গর্জন
ঝড়ে তুফানে বাতাসের আলোড়ন;
মানুষই কাড়ে মানুষের আনন্দ
নাশে সকল জীবনের সুর ছন্দ।
নির্দেশে কার,হয় সব বারে বারে ?

     শুধাই তবে কাহারে
তুচ্ছ খেলা মানুষের হৃদয় নিয়ে
কত মা আর বোনের সম্ভ্রম নিয়ে;
ফুটন্ত কুঁড়ি হচ্ছে অযথা নিপাত
আশা উদ্দীপনা হচ্ছে যে কুপোকাত।
কোন অদৃশ্য সে শক্তি,তবে তা হরে ?

     শুধাই তবে কাহারে
রক্তে অঙ্কুরিত কত শত স্বপন
করে তা ধূলিসাৎ,বড় সে কৃপণ;
নড়ে চড়ে কত প্রাণ,তবু যেন শব
খাদ্য ভেবে ঐ উড়ছে শকুন সব।
কে তবে এ অদৃশ্য,খেলে মন ভরে ?

     শুধাই তবে কাহারে
এ সৌর মন্ডলেও যেন বিবর্তন
রৌদ্র্র খরায় নেই সে নম্র নয়ন;
পাপ পুণ্যের নেই কোন মানদন্ড
সত্য মিথ্যা,ন্যায় অন্যায় সব পন্ড
কবে পাবো সব আগের মত করে ?