ভুবনে এসেছি যখন, ছিলেম রিক্ত
      হাসিতে সবে করে বরণ
     মনে হয় থাকি আজীবন
সব কিছু পাব, জীবন হবে উদ্দীপ্ত।


ঐ গগনে কত যে কালো মেঘের ছায়া
      ভয় জমে এ হৃদয় মাঝে
     প্রকাশিতে নারি, মরি লাজে
চারিপাশে কেমন সব অদ্ভুত কায়া।


জীবন যুদ্ধে পরাজিতের কি সে গ্লানি
      বাঁচার সংঘর্ষে বুঝি তা
     শ্বাস করে রুদ্ধ, এ ব্যর্থতা
এই বুঝি হবে সমাপন, প্রাণখানি।


যখন রৌদ্র খরায়, সে বাদল কণা
      নিয়ে আসে আশার কিরণ
     জাগে মনে, না আসুক মরণ
প্রেমের হাটে, আসে যদি চঞ্চল মনা।


চাতক যখন পায়, এক বিন্দু জল
      জীবনের ছন্দ ফিরে আসে
      সুখ ফিরে পেয়ে যেন হাসে
জীবনে তাহা, কতই না তৃপ্তির পল।


জীবনে কেউ হাসে, কেউ আবার কাঁদে
      তুমি তা বুঝেও যে বুঝ না
      অসহ্য লাগে এই যন্ত্রণা
বৈষম্যে, কি সন্তুষ্টি মিলে তোমার হৃদে ?


তবু এ জগৎ তোমারই মুখাপেক্ষি
      সকল প্রাণ রয় যে বোবা
     তব দৃষ্টি পায় কখন কে বা
প্রেমে মগ্ন, যদিও বা জলে সিক্ত আঁখি।