মানুষে যদি না থাকে প্রেম ভালোবাসা
     হোক তাদের বুক ভরা অনেক আশা;
থাকুক দাবি আদায়ে, সে অদম্য নেশা
     এতে যে পাল্টাবে না গণতন্ত্রের ভাষা।


মানুষের জন্যেই, এই মানুষ সৃষ্টি
     ধরার সকলের প্রতি রাখবে দৃষ্টি;
সমাজ বা হোক তা পাড়া, দেশ বা রাষ্ট্র
     মানুষই করে সচল, আবার নষ্ট।


আমার এ মাতৃভূমি, সোনার এ দেশ
     নেই আজ গণতন্ত্রের সে পরিবেশ;
মানুষ করে না এ মানুষের কল্যাণ
     করে কুকর্ম, যেন করেছে মদ্যপান।


যারা শাসক তারাই হয় যে শোষক
     মানুষে মানুষে সংঘাত,তা ব্যাপক।
গরীব দুঃখীর ভাবনার নেই অন্ত
     কোথাও নেই পুস্তকের সে গণতন্ত্র।


গণতন্ত্রের ভাষা, আজ বন্দুকের গুলি
     আমলারা যেন খেলে সে মৃত্যুর হোলি।
মানবতন্ত্রে মানুষের কত না আশ
     মেটাতে তা আজ, মানুষ হয় যে লাশ।