কিছুতেই তাহলে দেবে না মুক্তি
সবই খেয়ে করবে ছারখার;
দেবে না কোন মূল্য, মানবতার
যেন পেটুক রাক্ষস, ক্ষুধা অতি।


সমস্ত পাথেয় যার হয় স্থবির
যেন পলাতক, উৎকন্ঠা গভীর;
তাকেও দেবে না মুক্তি এতটুকু
এত ক্ষুধা, তারও নেবে সবটুকু ?


যা কিছু এ ধরাধামে কর চূর্ণ
হাহাকার কান্নাকাটি ছুঁড়ে ফেলে,
অন্তরে তোমার তাই শান্তি মিলে
প্রচন্ড ক্ষুধায় করো উদর পূর্ণ।


ঐ দেখ শ্মশান হয়েছে নির্জন
নিয়ে যাবে তাও, এত প্রয়োজন ?
বাঁচার তবে নেই যে কোন গতি
বসুন্ধরায় আরো কিছু সময়
কাটাবে মানুষ, তুমি তো তন্ময়
সংগ্রহে ব্যস্ত সে ভোজন পাতি।


এ চাওয়া চাওয়ি, সব মিনতি
পথ নেই, কেহ পাবে অব্যাহতি।
তোমার মনটা কঠিন পাথর
উজাড় করেও কাঁদে না অন্তর।