পথে যেতে এক অনুষ্ঠানে দিই উঁকি
  কচিরা করছে বলাবলি, কে পাবে কি?
মা’দের সঙ্গে কিছু কচিকাচার দল
  সকল মা’র চোখেই বিন্দু বিন্দু জল;


এ যেন এক প্রেম ভালোবাসার ঢল
  করি উপভোগ, প্রেম কত পরিমল।
মায়ের সন্তান কত বড় হবে
  আন্দাজে তা যেন কুলোয় না ভেবে;


পাবে কখনো কিছু ভাবে না তারা
  হোক সে নিজে যতই সর্ব হারা।
আসে না কোন কালেও কোন ক্ষণে,
  সন্তানের অমঙ্গল চিন্তা মনে।


সন্তানের মুখে যখন ফোটে না কথা
  তখনও মা তাদের সনে বলে কথা ;
মা’র একাকীত্ব হয়ে উঠে প্রাণবন্ত
  স্নেহ মমতার স্মৃতি থাকে যে জীবন্ত।


দেশ গাঁয়ের সে সবুজ শ্যামল ক্ষেতে
  কৃষাণ যেমন পুলকেতে উঠে মেতে;
বায়ুর ছোঁয়াতে শস্য মাঠ দুলে উঠে
  ধরার মৃত্তিকা মা’ তেমনি হেসে উঠে।


শান্তি তত সন্তানকে যত দিতে পারে
  দিয়েই যেন মৃত্তিকা মা’র মন ভরে।