তুমি যে নেই,তাই এ দেশ এ নগর
       হয়ে গেছে অনেক রুগ্ন;
হরতাল আর কত না বোমাবাজিতে
       সবই আজ ছিন্ন ভিন্ন।


হয়েছিল সেদিন,ঐ বৈশাখী উৎসব
       হলো কত না কলরব;
হলুদ শাড়ীতে এলো কত পরীর দল
       নৃত্য গানে মুখর সব;


বসন্ত এলে নগরী হতো যে কুমারী
       খোঁপায় গুঁজে কত ফুল;
সুগন্ধে ভরিয়ে দিত আকাশ বাতাস
       সবই যে হয়েছে ভণ্ডুল।


আগে হতো হেথা,নজরুল রবীন্দ্রের
       কত সঙ্গীতের আসর;
সবার মন ভরতো আনন্দ জোয়ারে
       আজ আনন্দশূন্য এ নগর।


হরতাল মিছিলে রাজপথ জনশূন্য
       ভাঙ্গচুর,মারামারি শুধু;
সংবাদ পত্রের কাগজে সবটুকুই
       সুসংবাদে করে ধূ ধূ।


সকল বিদ্যাপীঠ দীর্ঘ সময় জুড়ে
       থাকে বন্ধ;নেই পড়াশুনা,
অস্থির পিতামাতার মনে নেই কোন
       শান্তি শুধু নীরব কান্না।


হে শান্তিদুত,চলে এসো তাড়াতাড়ি
       আর নয় অগ্নি,ভাঙচুর;
স্বাধীন দেশে সবাই থাকি মিলেমিশে
       গাই একই গানের সুর।