সেদিন দেখি, টেলিভিশনের পর্দায়
     পিতৃ স্নেহ যেন হয় জবাই
     এক শিশুর হাত দু’টোই
করে কর্তন, ভিক্ষাবৃত্তি করবে বিধায়।


কর্তন বেলায়, শিশুটি করে জিজ্ঞেস
     যদি কাট এ হাত দু’টো
     কেমনে খাব এক মুঠো,
তবু বাবার হয়নি মায়ার উন্মেষ।


প্রাচুর্য দিয়েছো এমনি যে ভুরিভুরি
     মানুষকেই করে অবজ্ঞা
     ‘মানুষেই প্রেম’ এ প্রতিজ্ঞা
ভুলে গেছে, তবু রাখ ওদের হর্ষে ভরি।


আর হেথা ভিক্ষায় বাঁচাবে কিছু প্রাণ
     সদ্য ফুটা কুঁড়ির হাসিখুশী
     সবই দিলে মাটিতে পিষি
দিলে শাস্তি, যে করে তোমার জয়গান।


তাদের তুমি দিয়ে রেখেছো মনখানি
     করে না তোমায় কভু স্মরণ
     ভাবে, কখনো হবে না মরণ
তুমি তবু দিচ্ছ, তাদেরই দানাপানি।


পৃথিবীটা হয়তঃ আরো সুন্দর হতো
     ইচ্ছে করলে তুমি পার তা
     মুছে দিতে কলহ দরিদ্রতা
পৃথিবী থেকে একেবারে জন্মের মতো।