সাদা কালো কত মেঘ ঐ আকাশে ভাসে
   বৃষ্টির প্রয়োজনে, আড়ালে তাই হাসে।
পৃথিবীর কাননে প্রস্ফুটিত গোলাপ
   মত্ত অলির সনে, করে কত প্রেমালাপ;


ধরা যেন রূপান্তরিত প্রেম বাগানে
   এ আয়োজন, সে বসন্তের প্রয়োজনে।
কত জল, বোবা পাহাড়ের বুক চিঁড়ে
   ঝর্ণা হয়ে কোথায় যায়, পাহাড় ছেড়ে ?


নরম এই মাটির বুকে, প্রেম ঢেলে
   নদী হয়ে, নৃত্যের তালে হাসির ছলে;
এঁকে বেঁকে চলে, মিলবে প্রেমিক সনে
   সবই তো ঐ সাগরেরই প্রয়োজনে।


সূর্য দিলো আলোয় ভরিয়ে চারিপাশ
   আবার রাতে চাঁদ, তমস করে নাশ;
এ আলো আঁধারের সকল আয়োজন
   সবই যেন এ পৃথিবীর প্রয়োজন।


যেমন ধরায় তোমার আমার জন্ম
   একান্তই প্রয়োজন সে মৃত্যুর জন্য।